Tuesday, March 12, 2019

গুগল অ্যাডসেন্স সমর্থিত ভাষাসমূহ

অত্যন্ত আনন্দের সাথে জানাতে হচ্ছে যে, গুগল পরিবার সম্প্রতি বাংলা ভাষায় তৈরিকৃত ওয়েবসাইটে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল বা অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ২৭ সেপ্টেম্বর, ২০১৭, তারিখে গুগল তাদের একটি অফিসিয়াল ব্লগ সাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করে গোটা বাংলা ভাষাভাষী মানুষদের উদ্ভেলিত করেছে। আর এরই ধারাবাহিকতায় গুগল অ্যডসেন্স পাবলিশারসে আরো একটি ভাষার যোগ হলো। নিম্নে বর্তমানে গুগলের অনুমোদন প্রাপ্ত ভাষার তালিকা সমূহ উল্লেখ করা হলো।  বর্তমানে গুগল অ্যাডসেন্সের জন্য ৪১টি ভাষাকে অনুমোদন দেওয়া হয়েছে। অর্থাৎ এর বাইরে কোন ভাষার ওয়েবসাইট গুগল অ্যাডসেন্সের অনুমোদন পাবে না।

১। আরবি
১৫। জার্মান
২৯। পুর্তগিজ (পুর্তগাল)
২। বাংলা
১৬। গ্রিক
৩০। রোমানিয়া
৩। বুলগেরিয়ান
১৭। হিব্রু
৩১। রাশিয়া
৪। চাইনিজ (সিম্পিফাইড)
১৮। হিন্দি
৩২। সার্বিয়ান
৫। চাইনিজ (ট্রাডিশনাল)
১৯। হাঙ্গেরিয়ান
৩৩। স্লোভাক (স্লোভাকিয়া)
৬। ক্রোয়েশিয়ান
২০। ইন্দোনেশিয়ান
৩৪। স্লোভেনিয়ান (স্লোভেনিয়া)
৭। চেক
২১। ইটালিয়ান
৩৫। স্প্যানিশ
৮। ডেনমার্ক (ডেনিশ)
২২। জাপানিজ
৩৬। সুইডেশ (সুইডেন)
৯। ডাচ (নেদারল্যান্ড)
২৩। কোরিয়ান
৩৭। থাই (থাইল্যান্ড)
১০। ইংরেজি
২৪। লাটভিয়ান
৩৮। তার্কিশ (তুরস্ক)
১১। এস্তোনিয়ান
২৫। লিথুনিয়ান
৩৯। ইউক্রেনিয়ান (ইউক্রেন)
১২। ফিলিপিনো
২৬। মালয় (মালয়েশিয়া)
৪০। উর্দু
১৩। ফিনিশ (ফিনল্যান্ড)
২৭। নরওয়েজিয়ান
৪১। ভিয়েতনামিজ (ভিয়েতনাম)
১৪। ফ্রেঞ্চ (ফ্রান্স)
২৮। পলিশ (পোল্যান্ড)


এখানে আনন্দের বিষয়টি আমাদের জন্যই! সেটি হলো ইংরেজি বর্ণমালা অনুসারে সাজালে বাংলা হলো ভাষাসমূহের তালিকার দ্বিতীয় স্থান প্রাপ্ত ভাষা। এতদিন যে ভাষাটি তালিকাতেই ছিল না, সৌভাগ্যক্রমে সেটি এখন তালিকার দ্বিতীয় স্থানে শোভা পাচ্ছে। এখন থেকে বাংলা ভাষায় ব্লগ লিখে আয় করার মতো বিষয়টি সহজ হয়ে গেলো। তবে আমাদেরকে সর্তক থাকতে হবে যেন কোন ক্রমেই কেউ গুগল অ্যাডসেন্সের নিয়ম নীতি কিংবা পলিসিসমূহ লঙ্ঘন না করি। এক্ষেত্রে যেমন আমাদের ভাষার প্রতি অসম্মান করা হবে তেমনি করে গুগলও আমাদের ব্লগারের অনুমোদন দিকে কড়াকড়ি আরোপ করতে পারে। সেটি আমাদের সকলের জন্যই এক অর্থে অমঙ্গলজনক হবে।
যে সকল বিষয়ের প্রতি লক্ষ রাখতে হবে ::
  • অ্যাডসেন্সের জন্য অ্যাপ্লাই বা আবেদন করার আগে অবশ্যই আপনার সাইটের কনটেন্ট গুলো মান সম্মতভাবে উপস্থাপন করবেন এবং একই সাথে আপনার সাইটটিকেও প্রফেশনার লুক দিয়ে তৈরি করবেন। 
  • বাহ্যিকরূপটি ভালো না হলে আপনার সাইট কখনোই ভালো  পাঠক আকর্ষণ করতে পারবে না। অন্য অর্থে, এটি গুগলেরও একটি রিকোয়ার্মেন্টও বটে। আশা করি সকলেই বিষয়গুলো অনুধাবর করতে পেরেছেন। 
  • তাছাড়া আরো একটি বিষয় লক্ষ্য রাখতে হবে সেটি হলো, আপনার সাইটটির লোডিং স্পিড যেন বেশ দ্রুত হয়। গুগলের শর্ত অনুযায়ী ১০ সেকেন্ডের মধ্যে কোন সাইট লোড না হলে সেটিকে গুগল নেতিবাচক মার্কিং করে। তাই, এমন কোন সাইট বা ব্লগার থিম ব্যবহার করবেন না যেটি আপনার সাইটের লোডিং স্পিডকে শর্ত পূরণের অযোগ্য প্রমাণ করে। 
  • আরো একটি বিষয় খেয়াল রাখবেন আর তা হলো, আপনার সাইটে সাইটম্যাপ নামক একটি মেনু হেডার কিংবা ফুটারে সংযোগ করবেন। সেই সাথে, ব্যবহার শর্ত (টার্মস অ্যান্ড কন্ডিশন) এবং গোপনীয়তার নীতিমালা (প্রাইভেসি পলিসি) নামক মেনু দুটি তো অবশ্যই যোগ করবেন। তা না হলে, গুগল অাপনার অ্যাডসেন্স অনুমোদনের জন্য করা আবেদনটি বাতিল করে দিবে!
ওয়েবসাইট তৈরির গাইড লাইন ::
  • ব্লগার প্লাটফর্মকে কাজে লাগিয়ে আপনি বিনামূল্যে আপনার বাংলা অথবা ইংরেজি ওয়েবসাইটটি বানিয়ে ফেলতে পারেন।
  • বছর বছর ডোমেন কিংবা হোস্টিং নবায়নের কোন ঝামেলা নেই।
  • খুবই সহজ ড্যাশবোর্ড। নতুন হলেও আপনার ড্যাশবোর্ডটি বুঝতে তেমন কোন অসুবিধাই হবে না।
  • ফ্রিতে অনেক থিম বা টেমপ্লেট পাওয়া যায়। আপনি চাইলে সেগুলোর একটা ব্যবহার করতে পারেন। এতে করে আপনার সাইটটির বাহ্যিকরূপ আকর্ষণীয় হবে।
  • অ্যাডসেন্স পেতে বরং আপনার কাস্টোম ডোমেনের চেয়ে সময় কম লাগবে। কারণ ব্লগার বা ব্লগস্পট গুগলের নিজস্ব পণ্য। কাজেই এ ব্যাপারে গুগল আপনার ফেভারে কাজ করবে।
  • ওয়েবমাস্টার বা গুগল সার্চ কন্সোল ও গুগল অ্যানালিটিকের জন্য আলাদা কষ্ট করার প্রয়োজন নেই।
  • একটি জি-মেইল আইডিতে ৫০০ ব্লগার সাইট তৈরি করতে পারবেন।
  • বিনামূল্যে পাবেন "https://" অর্থাৎ হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর। পূর্বে গুগল এই সুবিধাটি কাস্টোম ডোমেনের ক্ষেত্রে বন্ধ রেখেছিল। বর্তমানে কাস্টোম ডোমেনের ক্ষেত্রে বিনামূল্যে এই সুবিধাটিও পাবেন।
  • কাজেই সময় নষ্ট না করে আপনার পছন্দের বিষয়টি নির্ধারণ করে নেমে পড়ুন নিজের অনলাইন দুনিয়া সাজাতে। 😀💪👊
  • নিজেকে বিলিয়ে দিন। বিলিয়ে দিন আপনার অর্জিত জ্ঞান। সাথে আয় করুন হাজার হাজার ডলার এবং গড়ে তুলুন অনলাইন ক্যারিয়ার।

0 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__