Wednesday, February 6, 2019

SSC Board Questions | এসএসসি সকল বোর্ড প্রশ্ন ২০১৯

বিগত ০২ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর ২১ লাখেরও বেশি পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এবার মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী সংখ্যা হলো ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।  শিক্ষা ও প্রযুক্তি সাইটে উক্ত পরীক্ষার সকল প্রশ্ন ধাপে ধাপে প্রকাশ করা হবে যাতে করে আগামী বছরগুলোতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এই প্রশ্নগুলো অনুশীলন ও পর্যালোচনার মাধ্যমে নিজেদের প্রস্তুতিকে আরো বেগবান করতে পারে।
২০২০ সালের প্রশ্নগুলো পেতে নিম্নে প্রদত্ত লিংকে ভিজিট করুন।
https://edutechinfobd.blogspot.com


যথারীতি গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোর মধ্যে সব শিক্ষার্থীর মাঝে ইংরেজি ও গণিত পরীক্ষা নিয়ে একটা আলাদা টেনশন লক্ষ করা যায়। এ বছর এসএসসি ইংরেজি ১ম পত্র পরীক্ষায় ৪নং সেটের প্রশ্নপত্রটি নির্বাচিত হয়। তিন ঘন্টার এই পরীক্ষায় পুরোটায় লিখিত। অর্থাৎ ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়ে থাকে এবং অন্যান্য বিষয়ের মতো এই পরীক্ষায় কোন নৈর্ব্যক্তিক থাকে না। পরীক্ষায় যে সকল প্রশ্ন বিভিন্ন জায়গা থেকে এসেছে সেগুলো হলো-
  • প্রথম সিন প্যাসেজটি এসেছে বোর্ড বইয়ের ইউনিট-06, লেসন-03 থেকে।
  • দ্বিতয়ি সিন প্যাসেজটি এসেছে বোর্ড বইয়ের ইউনিট-07, লেসন-01 থেকে।
  • প্যারাগ্রাফ এসেছে "Water Pollution"।
  •  কমপ্লিটিং স্টোরি এসেছে- Once upon a time, the house of a rich man was infested with rats. They were living there with great happiness without any fear. They were having a great fun and boldly moved in the house. But the inmates of the house were having a trouble. One day they brought a cat...............
  • Graph and chart অংশে বিগত বছরের ন্যায় এবার গ্রাফ না চার্ট এসেছে।  চার্টটির বিষয়বস্তু ছিল-“Importance and uses of English" ।
  • লেটার অংশে এসেছে- Write a letter to your friend telling him/her about how you have enjoyed the picnic.
  • Dialogue অংশে এসেছে- Write a dialogue between you and your brother/ sister about the importance of physical exercise.
ইংরেজি ২য় পত্র পরীক্ষায় রচনামূলক অংশে যে সকল প্রশ্নসমূহ আসে সেগুলো হলো-
  • A CV with Cover Letter for the post of 'A Computer Programmer'.
  • An application to the Deputy Commissioner asking for relief goods for the flood affected people of your village.
  • A paragraph on 'A visit to a Book Fair'.
  • A composition on 'Your Aim in life'.
গত ৫ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে অনুষ্ঠেয় ইংরেজি ১ম পত্র পরীক্ষায় ১৩০ জনকে এবং ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ইংরেজি ২য় পত্র পরীক্ষায় ১৩৫ জনকে বহিষ্কার করা হয়। শিক্ষার মান উন্নয়নে মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে। সেক্ষেত্রে এবারের পরীক্ষায় বিশেষ জোর দেওয়া হয়েছে প্রশ্ন ফাঁস রোধের উপর। প্রশ্ন ফাঁস একটি জাতীয় কলঙ্ক রচনা করতে যাচ্ছিল। আর তাই এই বিষ ফোঁড়া কীভাবে উৎপাটন করা যায় তা নিয়ে সরকার বদ্ধ পরিকর। বোর্ড পরীক্ষাসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সাথে জড়িত একটি শক্তিশালী চক্রকে ইতিমধ্যেই আইনের আওতায় আনা হয়েছে। ৪৬ জনের ঐ চক্রটি গত কয়েক বছর ধরে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁসের সাথে জড়িত ছিল। প্রশ্ন ফাঁসের মতো জঘন্য কাজ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে ধ্বংস করার মতো হীন কাজ আর হতে পারে না। এটি আমাদের নৈতিক অবক্ষয়ের দিকটিকেও পরিষ্কার করে।
অন্যদিকে, বাংলা ১ম পত্র পরীক্ষায় ভুল প্রশ্ন প্রদান করা নিয়ে দেশজুড়ে শুরু হয় নানান গুঞ্জন। ২০১৯ সালের পরিবর্তে প্রশ্নপত্রে ১০১৯ সালের সিলেবাস অনুযায়ী ছাঁপা হয়। এ বিষয়ে পরীক্ষা পরিচালনা ইউনিটের জবাবদিহিতার বিষয়টা নিশ্চিত করার কথা বলেছেন বিশিষ্টজনেরা। বাংলা ১ম পত্রের নৈর্ব্যক্তিক অংশে এই ভুল কীভাবে হলো খতিয়ে দেখার আহবান তাদের। শিক্ষাজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পরীক্ষায় প্রশ্ন বিভ্রাট সংক্রান্ত জটিলতা নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও আতঙ্ক এবং ফলাফল বিপর্যয় নিয়ে উদ্বেগ লক্ষ করা যায়। দক্ষ ও সৎ ব্যক্তিদের অভাব ‍সুস্পষ্ট এখানে। শিক্ষা মন্ত্রনালয়ের মতো গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ে প্রতিনিয়ত শিক্ষা সংক্রান্ত নানা দুর্নীতির কথা পত্র-পত্রিকায় প্রকাশিত হলেও তেমন কোন উন্নয়ন পরিলক্ষিত হয় না। একটি জাতির উন্নয়নের মানদ্ন্ড হলো সে দেশের শিক্ষা। কিন্তু দু:খের বিষয় হলো আমাদের শিক্ষাকে ঘিরেই যত অদ্ভূত দুর্নীতি ও দুর্নীতিবাজদের প্রশ্রয়স্থল বলেই অভিহিত করা যেতে পারে।
গণিত পরীক্ষার প্রশ্নেও ভুল ভ্রান্তি ধরা পরে। বোর্ড পরীক্ষায় যদি লাগাতার ভুল ভ্রান্তি ধরা পরে এবং সেই সাথে প্রশ্ন ফাঁসের মতো ঘটনা ঘটে তবে একটা দেশের শিক্ষা ব্যবস্থার সার্বিক হাল কি তা সহজেই অনুমান করা যায়। আশা করি কর্তৃৃপক্ষ আরো যত্নবান হবেন।
এ বছর ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা।   এরপর শুরু হবে বিভিন্ন বোর্ডের ব্যবহারিক পরীক্ষা।  সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে এবং চলবে ৫ মার্চ পর্যন্ত।  মাদরাসা বোর্ডের ব্যবহারি পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৬ মার্চ, ২০১৯।  কারিগরি শিক্ষা বোর্ডের ব্যবহারি পরীক্ষা চলবে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখ পর্যন্ত।
সকাল দশটায় শুরু হয়ে পরীক্ষা চলবে তিন ঘন্টা অথার্ৎ ১টা পর্যন্ত।  পরীক্ষার হলে কোন প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস নেওয়া নিষিদ্ধ।  এছাড়া পরীক্ষা শুরুর কমপক্ষে আধা ঘন্টা আগে কেন্দ্রে উপস্থিত থাকতে পরীক্ষার্থীদের প্রতি নির্দেশ দিয়েছেন কেন্দ্র সচিব। 








4 comments:

  1. i need to want higher math question
    board:- All Board
    session:- 2019
    exam:- ssc

    ReplyDelete
  2. you sent this question all board and set ক,খ,গ,ঘ
    adress:- bibhuofficial 1971@gmail.com

    ReplyDelete

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__