Sunday, November 24, 2019

JSC Board Question | বিভিন্ন বছরের জেএসসি পরীক্ষার বোর্ড প্রশ্ন উত্তরসহ

জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষাটি ২০১০ সালে শুরু হয়। ৮ম শ্রেণিতে অনুষ্ঠিত হওয়া এই বোর্ড পরীক্ষাটি শিক্ষার্থীদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কেননা, এই পরীক্ষায় কৃতকার্য হওয়ার মধ্য দিয়ে তাকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ তৈরি করতে হয়। জেএসসি পরীক্ষায় কৃতকার্য না হলে কোন শিক্ষার্থী পরবর্তী শ্রেণি অর্থাৎ ৯ম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে না। ফলে শিক্ষার্থীর শিক্ষা জীবন হুমকির মুখে পড়বে। কাজেই একজন শিক্ষার্থীর মাধ্যমিক পাশের জন্য এই ধাপটিতে উত্তীর্ণ হওয়া অত্যন্ত জরুরী।

পরীক্ষায় আশানুরূপ ফলাফল করার জন্য নিয়মিত প্রস্তুতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেক্ষেত্রে প্রচলিত সিলেবাস অনুযায়ী বিভিন্ন বছরের বোর্ড পরীক্ষায় আসা প্রশ্নসমূহের বিশ্লেষণ দ্বারা একটি নির্দিষ্ট গাইডলাইন অনুসরণ করলে প্রস্তুতিটি স্বার্থক হয়। আর এই বিষয়টিকে আমলে নিয়ে edutechinfobd ধারাবাহিকভাবে প্রতি বছরের পরীক্ষার প্রশ্নসমূহ অনলাইনে সংরক্ষণ করার কাজ শুরু করেছে। এটিকে জেএসসি পরীক্ষার বিগত বছরগুলির প্রশ্ন ব্যাংক কিংবা আর্কাইভ হিসেবে তৈরি করা হবে। অন্যদিকে, শুধুমাত্র শিক্ষার্থী নয়, শিক্ষদেরও অনেক সময় বিগতবছরের প্রশ্নের তথ্য উপাত্ত ও ধরণ বিশ্লেষণের প্রয়োজন হয়। সে বিবেচনায়ও প্রশ্নগুলো সংরক্ষণ করা দায়িত্ব মনে করছি।
আশা করছি বিষয়টি সার্বিকভাবে শিক্ষার্থী ও শিক্ষক উভয়েরই উপকারে আসবে।

বর্তমানে জেএসসি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান, ধর্ম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- মোট সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে মোট ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাকী বিষয়গুলো ১০০ নম্বরের ভিত্তিতে অনুষ্ঠিত হয়ে থাকে। অন্যদিকে, বাংলা ১ম ও বাংলা ২য় পত্র একত্রিত করে ১০০ নম্বর এবং ইংরেজি ১ম ও ইংরেজি ২য় পত্র একত্রিত করে ১০০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে।

কৃষি, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারু কলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা- এই চারটি বিষয়ের উপর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ধারাবাহিক মূল্যায়ন গ্রহণ করে এবং শিক্ষার্থীদের  প্রাপ্ত নম্বর বোর্ডে প্রদান করে থাকে।

edutechinofbd

২০১৯ সালের বোর্ড প্রশ্নসমূহ



২০২০ সালের বোর্ড প্রশ্নসমূহ অপেক্ষা করুন


2 comments:

  1. JSC English board questions 2018 should be uploaded

    ReplyDelete
  2. কৃষি শিক্ষা প্রশ্ন টা দেন

    ReplyDelete

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__