Saturday, October 31, 2020

আয়কর রিটার্ন দাখিলের রেজিস্ট্রেশন ফরম (ওয়ার্ড ফরমেট)

জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগের ই-ফাইলিং সিস্টেমটি একটি জনবান্ধব উদ্যোগ। এই ওয়েবসাইটটি বাংলাদেশ সরকারের উদ্যোগে তৈরি করা হয়েছে যাতে করে দেশের সর্বস্তরের করদাতাগণ খুব সহজেই স্বয়ংক্রিয়ভাবে নিজেদের আয়কর নির্ভুল হিসাব করতে এবং জমা দিতে পারেন। এই অনলাইন সিস্টেম এর ফলে করদাতাগণ- 

  • নিজেদের নামে নিবন্ধন করতে পারবেন; 
  • ফাইল অ্যাটাচমেন্টসহ ইলেকট্রনিক পদ্ধতিতে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন; 
  • ই-মেইলের মাধ্যমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে পারবেন; 
  • এছাড়াও আয়কর রিলেটেড সমস্ত নির্দেশনাবলি ডাউনলোড করতে পারবেন।
 


 এই সফটওয়্যারটি কেবলমাত্র আয় কর প্রক্রিয়াকরণের জন্য একটি শক্তিশালী টুল হিসেবে প্রতীয়মান হবে তখনই যখন সর্বস্তরের করদাতাগণ এটির সুফল ভোগসহ এটি ব্যবহারে অভ্যস্ত হবেন। খুবই সহজ এবং ইউজার ফ্রেন্ডলি তথাপি কারিগরি জ্ঞানের অভাবে অনেকেই এটির সুফল ভোগ থেকে বঞ্চিত হতে পারেন। প্রয়োজনীয় প্রচারণা এবং কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে চমৎকার এই সেবাটিকে করদাতাগণের নিকট পৌঁছে দেয়া যেতে পারে। 

২০১৬ সাল থেকে এনবিআর-এর etaxnbr.gov.bd ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আয়কর রিটার্ন জমা দেয়ার এই নতুন সেবাটি উন্মোচিত হওয়ার ফলে দেশের সকল করদাতাগণ এই ওয়েবসাইটে প্রবেশ করে ঘরে বসেই স্বয়ংক্রিয়ভাবে নিজেদের আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ পাচ্ছে। এতে করে কর অফিসে যাতায়াত সংক্রান্ত সময়ক্ষেপণ এবং বিভিন্ন জটিলতা নিরসনে একটি চমৎকার সুযোগ সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে শুরুতেই একজন করদাতাকে উপরে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অতঃপর রেজিস্ট্রেশন মেনু থেকে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন। 

এর জন্য করদাতাকে-  

      ১) ই-টিন সার্টিফিকেটের স্ক্যান কপি, 

     ২) এনআইডি কার্ডের স্ক্যান কপি, 

     ৩) অনলাইন রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন ফরমের পূরণকৃত স্ক্যান কপি এবং 

     ৪) নিজের একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে প্রস্তুত থাকতে হবে। 

তবে টেকনিক্যাল বা কারিগরি কারণে ব্যবহারকারীকে রেজিস্ট্রেশন এর পূর্বে তার ব্রাউজারটিকে সেটআপ করে নিতে হবে। এক্ষেত্রে গুগল ক্রোম ব্রাউজারটি আপাতত অনলাইন রেজিস্ট্রেশন সিস্টেমকে সাপোর্ট করছে না। তাই ব্যবহারকারীগণ Mozilla Firefox এবং Internet Explorer এই দুটি ব্রাউজার ব্যবহার করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। অনলাইন পদ্ধতিতে আয়কর রিটার্ন দাখিল সত্যিই একটি প্রশংসনীয় উদ্যোগ। করদাতাগণ স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমের ক্যালকুলেশন পদ্ধতি ব্যবহার করে নিজের নিজেই প্রদান করতে পারবেন। এতে করে ভুল ত্রুটি এড়ানোসহ অফিসে যাতায়াতের ভোগান্তি এড়াতে পারবেন। করদাতাগণের সুবিধার্থে নিচে অনলাইন রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন ফরমটির এমএস ওয়ার্ডে কনভার্টকৃত ফাইলটির লিংক প্রদান করা হলো। ব্যবহারকারীগণ উক্ত লিংক থেকে রেজিস্ট্রেশন ফরমটি ডাউনলোড করে পূরণ করার পর সেটিকে আবার পিডিএফ ফরম্যাটে কনভার্ট করে ওয়েবসাইটে আপলোড করার সুযোগ পাবে।


অনলাইন রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন ফরম

0 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__