Monday, May 20, 2019

বাংলা ভাষা ও সাহিত্য বিসিএস ও চাকুরির প্রস্তুতি এমসিকিউ | Bangla BCS JOBS MCQ

 বাংলা ভাষা ও সাহিত্য 

বিসিএস একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা। তিনটি ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপটি হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা।  প্রিলিতে সাধারণত মোট ২০০টি এমসিকিউ প্রশ্ন থাকে। আর বাংলা ভাষা ও সাহিত্য বিষয় থেকে ৩৫টি প্রশ্নের উত্তর দিতে হয়। পূর্বের বিসিএস গুলিতে ২০টি প্রশ্নের উত্তর দিতে হত। বিসিএস এ ভালো ফলাফল করার জন্য বাংলায় ভালো করার গুরুত্ব অপরিসীম।
এই বিষয়ে বাংলা সাহিত্য অংশের জন্য ২০ নম্বর বরাদ্দ রয়েছে এবং বাংলা অংশের জন্য বরাদ্দ রয়েছে ১৫ নম্বর । 
প্রতিযোগিরা তাদের সাধ্যের সবটুকু উজাড় করে দিয়ে এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার চেষ্টা করে থাকে। কেননা, দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বিসিএস ক্যাডারকেই সবচেয়ে সম্মানজনক চাকুরি হিসেবে বিবেচনা করা হয়। এই পেশায় যেমন রয়েছে দায়িত্বের ভার তেমনি রয়েছে জ্ঞানার্জন করার বিশাল একটি চাপ। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রার্থীরা বাজারে প্রচলিত বিভিন্ন বই থেকে তাদের প্রস্তুতি সম্পন্ন করার পড়াশুনাটি চালিয়ে যায়। আর তাদেরকে সহায়তা করার জন্য আমরা আমাদের সাইটটিতে বাংলা ভাষা ও সাহিত্য অংশের কয়েক শ এমসিকিউ প্রশ্নের সমন্বয়ে অনলাইন টেস্টের ব্যবস্থা করেছি যাতে করে অতি সহজেই তারা তাদের প্রস্তুতির অগ্রগতি যাচাই করার সুযোগ পায়।



বাংলা আমাদের মাতৃভাষা হলেও এই বিষয়টিকেই অনেকের কাছে খুবই জটিল মনে হয়। কেননা, বাংলা ব্যাকরণ ও বিশাল সাহিত্য জগৎ সম্পর্কে ধারণা রাখাটা প্রার্থীদের জন্য বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়ে। তবে নিয়ম মাফিক অধ্যবসায় ও অনুশীলনের মাধ্যমে এই বিষয়টিকেও রসাত্মক করে সাহিত্যের স্বাদ গ্রহণ করা সম্ভব। আশা করি আমাদের এই প্রচেষ্টা কিছুটা হলেও আপনাদের উপকারে আসবে। এখানে আমরা বিগত বছরের পরীক্ষায় আসা প্রশ্নসহ কয়েকশ গুরুত্বপূণ প্রশ্ন ও উত্তর প্রকাশ করেছি।
  • নিচের এমসিকিউগুলোর সঠিক উত্তরটি নির্বাচন করুন এবং প্রতিটি পর্বের নিচের SUBMIT বাটনে ক্লিক করে সঠিক উত্তরের সংখ্যা বা নম্বর জেনে নিন। এভাবে বারংবার অনুশীলনের মাধ্যমে শতভাগ উত্তর সঠিক করুন। প্রতিটি পর্বে ৫০টি করে প্রশ্ন সেট করা হয়েছে।
সেলফ প্র্যাক্টিস পর্ব-০১




সেলফ প্র্যাক্টিস পর্ব-০২




সেলফ প্র্যাক্টিস পর্ব-০৩




সেলফ প্র্যাক্টিস পর্ব-০৪




সেলফ প্র্যাক্টিস পর্ব-০৫




2 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__