Saturday, March 16, 2024

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির স্কুল পর্যায়ের প্রশ্নের সমাধান

 


১৮ লাখের বেশি পরীক্ষার্থীর অংশগ্রহণে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা ১৫ মার্চ, ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার্থী ও সকলের জন্য edutechinfobd.blogspot.com স্কুল পর্যায়ের সেট কোড-২ এর সম্ভাব্য সঠিক উত্তরসহ প্রশ্নটি পিডিএফ আকারে আপলোড করেছে। আপনার চাইলে সেটি অনুশীলন করতে পারেন কিংবা ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন।

প্রতিটি সঠিক উত্তরের জন্য থাকছে ১ নম্বর। ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। অথার্ৎ প্রতি ৪টি ভুলের জন্য ১ (এক) নম্বর কাটা যাবে। পূর্ণমান যথারীতি ১০০ নম্বর।

এর আগে গত ২ নভেম্বর, ২০২৩ খ্রি: তারিখে অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রত্যয়নের লক্ষ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) কর্তৃক আয়োজিত অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩-তে অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে। প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। নিবন্ধন পরীক্ষার আবেদনপত্র: ক. পরীক্ষায় অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীগণকে http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদত্ত ফরমে আবেদন করতে হবে। খ. নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীগণকে এ বিজ্ঞপ্তির ৪নং অনুচ্ছেদে উল্লেখিত পদ্ধতিতে আবেদনপত্র অনলাইনে পূরণপূর্বক দাখিল করতে হবে। গ. বিজ্ঞপ্তিটি www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি জমাদানের তারিখ এবং সময়সীমা নিম্নরূপ: ক. Online-এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ও সময়: ০৯ নভেম্বর ২০২৩ তারিখ সকাল ০৯:০০ টা। খ. Online-এ আবেদনপত্র জমা প্রদানের শেষ তারিখ ও সময়: ৩০ নভেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত। গ. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে ১২(ক) অনুচ্ছেদে বর্ণিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষায় আবশ্যিকভাবে প্রদর্শন করতে হবে। বি. দ্র. ক. ৩০ নভেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টার মধ্যে শুধুমাত্র User ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে (অর্থাৎ ০৩ ডিসেম্বর ২০২৩ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত) SMS-এর মাধ্যমে (বিজ্ঞপ্তির ৫নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন। খ. শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষায় না থেকে যুক্তিসঙ্গত সময় হাতে রেখে আবেদনে প্রদত্ত তথ্যাদি সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে সতর্কতার সাথে প্রার্থীকে নিজে Online-এ আবেদনপত্র পূরণ ও দাখিল করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

প্রিলিমিনারি টেস্ট:

ক. প্রিলিমিনারি টেস্টের তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।

খ. প্রার্থীদের ১০০ (একশত) নম্বরের Multiple Choice Question (MCQ) Type প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় ১ (এক) ঘণ্টা। Optical Mark Readable Litho Code যুক্ত উত্তরপত্র OMR মেশিনে কম্পিউটারের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

গ. এ পরীক্ষায় মোট ১০০ (একশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ (এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.২৫ (দশমিক দুই পাঁচ) নম্বর কাটা হবে।

ঘ. প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের উপযুক্ততা এবং প্রিলিমিনারি টেস্টে কৃতকার্যতা নির্ধারণের ক্ষেত্রে এনটিআরসিএ-এর প্রদত্ত সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

ঙ. প্রিলিমিনারি টেস্টে পাস নম্বর ৪০%।

চ. ৩টি পর্যায়ে যথা- (১) স্কুল পর্যায়-২ (২) স্কুল পর্যায় ও (৩) কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীগণ প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করবেন।

ছ. প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন নিম্নে প্রদান করা হলো:

১. বাংলা - ২৫ নম্বর

২. ইংরেজি - ২৫ নম্বর

৩. সাধারণ গণিত - ২৫ নম্বর

৪. সাধারণ জ্ঞান - ২৫ নম্বর

মোট নম্বর - ১০০

লিখিত পরীক্ষা:

ক. লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।

খ. ১০০ (একশত) নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ (তিন) ঘণ্টা।

গ. লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।


উত্তরসহ প্রশ্নপত্রটি ডাউনলোড করুন



0 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__