Tuesday, March 28, 2023

অ্যাটেন্ডেন্স অ্যাপ | Attendance app using PHP and CSV

 

আমাদের অ্যাটেন্ডেন্স অ্যাপ হল একটি শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের অ্যাটেন্ডেন্স বা প্রতিষ্ঠানের কর্মচারীদের অ্যাটেন্ডেন্স ট্র্যাক করার জন্য একটি সহজ কিন্তু কার্যকরী টুল। অ্যাপটি পিএইচপি ব্যবহার করে তৈরি করা হয়েছে এবং অ্যাটেন্ডেন্স ডেটা সঞ্চয় করার জন্য একটি CSV ফাইল ব্যবহার করে। একটি ডাটাবেসের পরিবর্তে CSV ফাইলের ব্যবহার এটির পরিচালনা করাকে আরো সহজ করে তুলেছে এবং ছোট আকারের অ্যাপ্লিকেশনগুলির তুলনায় এটি ঠিকঠাক একটি সহজ সমাধান বলে মনে করি।

মূল আকর্ষণের জায়গাটি হলো এটি চলতি তারিখটিকে আলাদাভাবে বড় করে প্রদর্শন করবে। যা ব্যবহারকারীর জন্য সহজেই বুঝতে সহায়তা করবে।

https://edutechinfobd.blogspot.com/2023/03/attendance-app-using-php-and-csv.html

অ্যাপটি অ্যাটেন্ডেন্স রেকর্ড যোগ, সম্পাদনা এবং দেখার জন্য একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস প্রদান করে। একেবারে সহজ ইন্টারফেসের জন্য এবং সকলের বোঝার সুবিধার্থে এতে অন্য কোন মেনু সেট করা হয়নি। কেবলমাত্র সংরক্ষণের জন্য একটি সাধারণ প্রিন্ট বাটন সেট করা হয়েছে। ছাত্র বা কর্মচারীর নামের বিপরীতে চেকবক্স নির্বাচন করে অ্যাটেন্ডেন্স চিহ্নিত করা হয়েছে। অ্যাটেন্ডেন্স চিহ্নিত হয়ে গেলে, এটি CSV ফাইলে সংরক্ষণ করা হয় এবং পরে দেখার বা সম্পাদনা করার জন্য অ্যাক্সেস করা যেতে পারে।

অ্যাপটির প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল রিপোর্ট তৈরি করার ক্ষমতা। ব্যবহারকারীরা মাসিক ভিত্তিতে এটিকে প্রিন্ট করে সংরক্ষণ করতে পারবেন। চাইলে প্রতিদিনের জন্যও প্রিন্ট করতে পারবেন। আপনারা জানেন যে, ইদানিং দৈনন্দিন ডেটা সংরক্ষণের জন্য CSV ফাইলের ব্যবহার অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। ফাইল সাইজ ছোট হওয়ায় এবং ডেটাবেজের মতো জটিল কোন ব্যবহার বিধি জানতে হয় না বলে এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। আর তাই এই অ্যাপেও আমি সিএসভি ফাইল ব্যবহার করেছি।

 

অ্যাপটির আরেকটি মূল বৈশিষ্ট্য হল প্রচুর পরিমাণে অ্যাটেন্ডেন্স চিহ্নিত করার ক্ষমতা। ব্যবহারকারীরা একাধিক ছাত্র বা কর্মচারী নির্বাচন করতে পারেন এবং নির্বাচিত তারিখের জন্য তাদের অ্যাটেন্ডেন্স চিহ্নিত করতে পারেন। এটি ব্যবহারকারীর জন্য সময় এবং শ্রম সাশ্রয় করে, বিশেষ করে এমন ক্ষেত্রে যেখানে প্রচুর সংখ্যক ছাত্র বা কর্মচারীদের অ্যাটেন্ডেন্সর জন্য চিহ্নিত করা প্রয়োজন।

 

অ্যাপটি কাস্টমাইজেশনের জন্য অপশন রয়েছে তবে এতে করে ব্যবহারকারীকে বেসিক প্রোগ্রামিং জানতে হবে, যেমন রঙের স্কিম পরিবর্তন করা বা একটি কাস্টম লোগো যোগ করা। সামগ্রিকভাবে, আমাদের অ্যাটেন্ডেন্স অ্যাপ অ্যাটেন্ডেন্স ট্র্যাক করার জন্য একটি সহজ এবং দক্ষ সমাধান প্রদান করে। একটি ডাটাবেসের পরিবর্তে CSV ফাইলের ব্যবহার এটি পরিচালনা করা সহজ করে তোলে এবং ছোট আকারের অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি লাইট-ওয়েট সমাধান প্রদান করে। অ্যাপটির রিপোর্ট তৈরি করার ক্ষমতা, প্রচুর পরিমাণে অ্যাটেন্ডেন্স চিহ্নিত করা এবং কাস্টমাইজেশনের অপশনগুলো প্রদান করার ক্ষমতা এটিকে শ্রেণীকক্ষ বা কর্মস্থলে ব্যবস্থাপনার জন্য একটি বহুমুখী হাতিয়ার করে তোলে।


DOWNLOAD DEMO



0 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__