Wednesday, May 15, 2019

ওয়ার্ডপ্রেসে কীভাবে ফাইল সাইজ আপলোড বাড়ানো যায়


ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস (WordPress) বর্তমানে একটি বহুল জনপ্রিয় প্লাটফর্ম। এর সবচেয়ে বড় সুবিধাটি হলো যে কেউ-ই যার মোটেই ওয়েবসাইট তৈরির কোন অভিজ্ঞতা নেই কিংবা ওয়েবসাইট তৈরির কোন ল্যাঙ্গুয়েজ সম্পর্কেও কোন ধারণা নেই, তেমন একজন ব্যক্তিও মাত্র কয়েক দিনের চেষ্টায় ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবে ওয়ার্ডপ্রেস দিয়ে। আর এই অভাবনীয় সুবিধাটি কারণ হচ্ছে প্লাগইনস। ওয়ার্ডপ্রেসে কাজের সুবিধা ও কাজকে সহজ করতে বিভিন্ন ধরণের প্লাগইন্স পাওয়া যায়। ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডেই তাই Plugins নামে একটি অপশন দেওয়া আছে। এই Plugins→Add New তে ক্লিক করে ব্যবহারকারী তার ওয়েবসাইটের জন্য উপযোগী প্লাগইন্সটি সংযোজন করতে পারে।
ফাইল আপলোড সাইজ
ওয়ার্ডপ্রেসে ফাইল আপলোড করার একটা সীমাবদ্ধতা আছে। অর্থাৎ ডিফল্টভাবে এখানে ছবি, ভিডিও বা যে কোন ফাইল ২ মেগাবাইটের বেশি হলে আপলোড করা যায় না। অবশ্য এটি থেকে পরিত্রাণের বিভিন্ন উপায় আছে। এটি Hosting কোম্পানির ড্যাশবোর্ডে উপর নির্ভর করে। অর্থাৎ Hosting কোম্পানি Cpanel এর ড্যাশবোর্ডের আন্ডারে Software নামক অংশে PHP version অপশনে ফাইল সাইজ বাড়ানোর সুবিধাটি দিয়ে থাকে। অনেক ক্ষেত্রে আবার এটি নাও থাকতে পারে। কিন্তু ব্যবহারকারীকে তাঁর প্রয়োজনে অবশ্যই ফাইল সাইজ বাড়াতে হয়। কেননা, এত অল্প ফাইল সাইজ দিয়ে বেশির ক্ষেত্রেই কাজ করা যায় না। সেক্ষেত্রে একটি প্লাগইন ইনস্টল করলে এই সমস্যার সমাধান পাওয়া যায় খুব সহজেই।
Tuxedo Big File Uploads 
ওয়ার্ডপ্রেসে আপলোড ফাইল সাইজ বাড়ানোর জন্য এই প্লাগইনটি অত্যন্ত উপকারি। ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড থেকে Plugins->Add New তে গিয়ে সার্চ বক্সে Tuxedo Big File Uploads টাইপ করলে এই প্লাগইনটি প্রদত্ত তালিকায় নিচে দেখা যাবে। সেখান থেকে ইনস্টল করার পর প্লাগইনটি অ্যাকটিভ করতে হবে।
  • এরপর প্লাগইনটি ব্যবহার উপযোগী করার জন্য Settings -> Media -> Uploading Files যেতে হবে। Uploading Files অপশনটি Media পেইজেই একেবারে নিচের দিকে পাওয়া যাবে। টাক্সেডো নামক প্লাগইনটি এই অপশনটির সৃষ্টি করে।
  • অতপর Upload Maximum File Size এর সামনের বক্সে ব্যবহারকারী তার প্রয়োজন অনুযায়ী ফাইল সাইজ টাইপ করে Save Changes বাটনে ক্লিক করে সেটিংটিকে সেভ করবেন। 
  • ফাইল সাইজ মেগাবাইটে সেভ হবে।
  • প্রয়োজনে নিচের ভিডিওটির সাহায্য নিতে পারেন।

0 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__