Sunday, November 3, 2019

ICT MCQ SSC- ৪র্থ অধ্যায়

‘আমার লেখালেখি ও হিসাব’ অধ্যায়টিতে মূলত মাইক্রোসফট ওয়ার্ড এবং মাইক্রোসফট এক্সেলের নানাবিধ ব্যবহার ও ব্যবহারিক সুবিধা নিয়ে আলোচনা করা হয়েছে। আমরা জানি মাইক্রোসফট ওয়ার্ড লেখালেখির জন্য এবং মাইক্রোসফট এক্সেল হিসাব-নিকাশের কাজে ব্যবহার করা হয়ে থাকে। অত্যন্ত জনপ্রিয় ও বহুল ব্যবহৃত এই সফটওয়্যার দুটি ছাড়া নিত্যদিনের কম্পিউটার ব্যবহার যেন অনেকটাই অসম্পূর্ণ থেকে যায়। অন্যদিকে, মাইক্রোসফট এক্সেল ‘স্প্রেডশিট’ নামেও পরিচিত। এই অধ্যায় শেষে শিক্ষার্থীরা-
  • ওয়ার্ড প্রসেসরের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;
  • ওয়ার্ড প্রসেসব ব্যবহারের কৌশল বর্ণনা করতে পারবে;
  • স্প্রেডশিটের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;
  • স্প্রেডশিট ব্যবহারের ক্ষেত্রগুলো চিহ্নিত করতে পারবে;
  • স্প্রেডশিট ব্যবহার করে হিসাব-নিকাশ করতে পারবে।


কীভাবে অনুশীলন করতে হবে তা নিচের চিত্রে উল্লেখ করা হলো।

এই অধ্যায়ের গুরুত্বপূর্ণ পাঠসমূহ- 
 ওয়ার্ড প্রসেসরে আমার লেখার কাজ, অফিস বাটন ও এর অপশনসমূহের পরিচিতি, লেখালেখির সাজসজ্জা, টেবিল বা সারণি যোগ করা, ওয়ার্ডে ছবি সংযোজন করা, ওয়ার্ড আর্টের ব্যবহার, মার্জিন ঠিক করা, প্যারাগ্রাফের লাইনের ব্যবধান নির্ধারণ করা, পৃষ্ঠা নম্বর দেওয়া, বানান বা স্পেলিং ঠিক করা, স্প্রেডশিট বিশ্লেষণ করা, স্প্রেডশিটের ব্যবহার কৌশল, স্প্রেডশিট ব্যবহারে করে গুণ ভাগ যোগ বিয়োগ ও শতকরার ব্যবহার করা ইত্যাদি।
নিচের অনুশীলন পর্বগুলোতে শিক্ষার্থীরা সঠিক উত্তরটি নির্বাচনের দ্বারা খুব সহজেই নিজেকে মূল্যায়ন করার সুযোগ পাবে। সঠিক উত্তরগুলো নির্বাচন শেষে SUBMIT বাটনে চাপলে VIEW SCORE নামে আরেকটি অপশন চলে আসবে। ফলে VIEW SCORE বাটনটিতে চাপলে সাথে সাথে শিক্ষার্থীরা তাদের সঠিক উত্তরের সংখ্যা জানতে পারবে। একই সাথে কোন প্রশ্নের উত্তর ভুল হলে সেটির সঠিক উত্তরও সাথে সাথে জানতে পারবে।








3 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__