Monday, January 28, 2019

NHOSTBD Custom Domain Setup | এনহোস্টবিডি-তে কাস্টোম ডোমেন সেটআপ করার নিয়ম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের ফলে দেশে বিভিন্ন ধরণের প্রযুক্তিগত সেবাদানকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসবের মধ্যে ডোমেন ও হোস্টিং কোম্পানি গুলোর অগ্রগতি বেশ লক্ষণীয়। এগুলোর মধ্যে এনহোস্টবিডি [NHOSTBD] বেশ পরিচিত নাম। ডট বিডি ডোমেনসহ ডট কম, ডট নেট, ডট অর্গ, ইত্যাদি সব ধরণের ডোমেন ও হাই সিকিউরিটি হোস্টিংয়ের নিশ্চয়তা দিচ্ছে কোম্পানিটি। কিন্তু ব্লগারের সাথে কাস্টোম ডোমেন সেটআপ করতে গিয়ে এই কোম্পানিসহ বাংলাদেশের আরো কিছু হোস্টিং কোম্পানির জন্য একটু ভিন্ন পথ অবলম্বন করতে হয়। বিষয়টা একেবারেই সহজ। তারপরও না জানার ফলে অনেককেই ঝামেলা পোহাতে হয়। ব্লগস্পট বা ব্লগার ডট কম সাইটের সাথে এনহোস্টবিডি-র ডোমেন সেটআপ করতে হলে নিম্নোক্ত ধাপসূমহ অনুসরণ করতে হবে।
প্রথম ধাপ ⇛ এনহোস্টবিডি সাইটে লগিন করতে হবে।
দ্বিতীয় ধাপ এর পর নিম্নের ছবি অনুযায়ী ড্যাশবোর্ডের মেনুবার থেকে- Domains ➨ My Domains অপশনটি নির্বাচন বা সিলেক্ট করে ক্লিক করুন।
 https://edutechinfobd.blogspot.com


তৃতীয় ধাপ এরপর প্রদর্শিত উইন্ডো থেকে আপনার ডোমেন লিস্ট থেকে যে ডোমেনটি কাস্টোম ডোমেন হিসেবে ব্যবহার করবেন সেটি সিলেক্ট করে ডান পাশের ড্রপডাউন অ্যারো/তীর থেকে Manage Domain এ ক্লিক করুন।


চতুর্থ ধাপ এবারে মূল কাজ শুরু। প্রদর্শিত উইন্ডো থেকে বাম পাশের মেনু থেকে Nameservers সিলেক্ট করুন। এবং Use Default nameservers অপশনটি বাদ দিয়ে দিয়ে Custom nameservers (enter below) অপশনটিতে ক্লিক করে নিচের নেইম সার্ভারগুলোর ভেলু প্রবেশ করান এবং SAVE/ Change Nameservers এ ক্লিক করে সেভ করুন।

 নেইমসার্ভারস
পঞ্চম ধাপ অতপর একই উইন্ডোর মেনুর নিচের দিকে DNS Management এ ক্লিক করে ব্লগারের CNAME গুলো প্রবেশ করান। এবং সেভ বাটনে ক্লিক করুন।
https://edutechinfobd.blogspot.com/2019/01/nhostbd-custom-domain-setup.html 

Nameservers :
nhostbd.mars.orderbox-dns.com
    nhostbd.earth.orderbox-dns.com
    nhostbd.venus.orderbox-dns.com
    nhostbd.mercury.orderbox-dns.com



আশা করি আপনার কাস্টোম ডোমেন ঠিক মতো কাজ করবে। তবে ব্লগার সাইটে প্রথমবার কাস্টোম ডোমেন সেভ করার পর আবার ডান পাশের কোণের EDIT অপশনটিতে ক্লিক করে উপরের চিত্রানুযায়ী REDIRECT  example.com to www.example.com এর বাম পাশের বক্সে টিক ✅
দিতে ভুল করা যাবে না। এতে করে ভিজিটরদের সমস্যা হতে পারে www ছাড়া আপনার ডোমেন সার্চ করলে। টিক চিহ্নটি দিয়ে দিলে www ছাড়াও আপনার ওয়েবসাইট সার্চ করলে তা পাওয়া যাবে। অন্যথায় NOT FOUND এ ধরণের একটি Error দেখাতে পারে।




2 comments:

__আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__