Tuesday, March 12, 2019

সাবলাইম টেক্সট এডিটর এর গুরুত্বপূর্ণ প্লাগইনস


ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে আমাদেরকে কোন না কোন একটি টেক্সট এডিটর ব্যবহার করতে হয়। ভিন্ন ভিন্ন ডেভেলপারের কাছে ভিন্ন ভিন্ন এডিটর পছন্দের। বিভিন্ন ধরণের এডিটর গুলোর মধ্যে অধিক ব্যবহৃত কয়েকটি হলো- নোটপ্যাড ++, এটম, ড্রিম ওয়েভার, নেটবিমস, সাবলাইম টেক্সট ইত্যাদি। আজকে আমরা সাবলাইম টেক্সট এডিটর সম্পর্কে জানবো।
বর্তমানে ওয়েব ডেভেলপের ক্ষেত্রে সাবলাইম টেক্সট অত্যন্ত জনপ্রিয় একটি টেক্সট এডিটর। এটি যেমন লাইট, তেমনি ওয়েব ডেভেলপের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। প্রধানত এটির প্লাগইনস গুলো এটিকে ব্যবহারকারীর কাছে এমন জনপ্রিয় করে তুলেছে। বিশেষ করে এর শর্টকাট কি গুলো ভীষণ সহায়ক। যা কিনা একটি ওয়েবসাইট তৈরিতে অনেক সময় বাচিঁয়ে দেয়। তেমনি কিছু প্লাগইনস বা প্যাকেজেস হলো-
  1. সাবলাইমলিন্টার [SublimeLinter]-
    এটি হলো লিন্টার প্লাগইনস গুলোর প্যারেন্ট প্লাগইনস, যেটি অন্যান্য লিন্টারগুলো কার্যক্রমে সহায়ক ভূমিকা পালন করে। অন্য অর্থে, এটি ছাড়া অন্যান্য লিন্টারগুলো কাজ করতে পারে না।
  2. সাবলাইমলিন্টার-পিএইচপি [SublimeLinter-php]-
    এটি পিএইচপি-র কোডিং এ কোন ভুল সিনট্যাক্স থাকলে তা সাথে সাথে দেখিয়ে দেয়।
  3. সাবলাইমলিন্টার-জেএসহিন্ট [SublimeLinter-jsHint]-
    এটি জাভাস্ক্রিপ্ট কোডিং এ কোন ভুল সিনট্যাক্স থাকলে তা দেখিয়ে দেয়।
  4. সাবলাইমলিন্টার-সিএসএস [SublimeLinter-css]-
    এটি সিএসএস কোডিং এ কোন ভুল সিনট্যাক্স থাকলে তা দেখিয়ে দেয়।
  5. ইমেট [emmet]-
    শর্টকাট কি ব্যবহার করতে  এই প্লাগইনসটির অতুলনীয়। এটির কারণেই সাবলাইম টেক্সট অধিক জনপ্রিয়তা লাভ করছে। এই শর্টকাট কি ব্যবহার করে আপনি আপনার কোডিং এর ৭০ ভাগ সময় বাাঁচাতে পারবেন। যেমন- div.blogger টাইপ করে Tab button press করলে তা অটোমেটিক পূর্ণাঙ্গ রূপ পেয়ে <div class='blogger'></div> এমন সিনট্যাক্স ধারণ করবে। আবার আপনি যদি, ul>li*4 টাইপ করে Tab button press করেন তবে সেটি নিম্নোক্ত রূপ পাবে- <ul>
            <li></li>
            
    <li></li>
            
    <li></li>
            
    <li></li>
    </ul>
    কাজেই বুঝতেই পারছেন এটি কতটা উপকারি ও সময় অপচয় রোধকারী একটি প্লাগইনস।
  6. কালার পিকার [ColorPicker]-
    এটি কোন কালার বা রং নির্বাচন করতে ব্যবহার করা হয়। কি-বোর্ড থেকে যদি ctrl+shift+c বোতামগুলো একসাথে চাপ দেন তবে দেখতে পাবেন রং নির্বাচনের জন্য একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হচ্ছে। এবং সেখান থেকে পছন্দের রং-টিতে ক্লিক করলেই সেটি আপনার সিএসইস প্রোপারটির ভেল্যুতে যোগ হয়ে গেছে।
  7. হাইয়াকু [Hayaku- tools for writing CSS faster]-
    এটিও একটি অত্যন্ত চমৎকার প্যাকেজ। এটি দ্রুত সিএসএস লিখতে সহায়ত করে। যেমন- h15 টাইপ করে Tab বোতামে চাপ দিলে তা height: 15px; হিসেবে প্রদর্শিত হবে। আবার psr টাইপ করে Tab বোতামে চাপ দেলে তা position: relative; হিসেবে প্রদর্শিত হবে।
  8. আর্ক ডার্ক সাবলাইম থিম [Arc Dark.Sublime-theme]- এটি একটি থিম। এর মধ্যে ফন্টের রং, ব্যাকগ্রাউন্ড রং, আনসেভ সিগন্যাল এবং অ্যাক্টিভ ট্যাবের নিচে আন্ডারলাইনসহ বিভিন্ন ফিচার রয়েছে। যা কাজের ক্ষেত্রে সহজীকরণ করে থাকে।
  9. আর্জি সাবলাইম থিম [Arzy.Sublime-theme]-
    আর্জি থিম এবং এই থিমের কালার স্কিম ব্যবহার করতে পারেন। কারণ ব্যাকগ্রাউন্ডের সাথে এর ফন্টের কালার কনট্রাস্ট বেশ দৃষ্টিনন্দন। উপরের গিফ ইমেজটি আর্জি থিমের। যেখানে কোডগুলো সহজে চোখে পড়ে এবং বুঝতে বেশ সুবিধা হয়।


তবে এক্ষেত্রে শুরুতেই সাবলাইম টেক্সট ওপেন করে কি-বোর্ড থেকে একসাথে ctrl+shift+p চাপলে একটি ডায়ালগ বক্স খুলে যাবে। বক্সের সার্চ বারে Install Package টাইপ করে Enter বোতামে চাপ দিলে মূল Package Control প্লাগইনটি ইনস্টল হয়ে যাবে। এটি ইনস্টল হওয়ার পরই কেবল অন্যান্য প্যাকেজগুলো ইনস্টল করা সম্ভব। উপরের চিত্র দ্রষ্টব্য।
অথবা, এই লিংক থেকেও Package Control এর কোডসমূহ কপি করে সাবলাইম টেক্সট ওপেন করে সেখান থেকে সাবলাইম টেক্সটের উপরের মেনু বার থেকে View>Show Console এ ক্লিক করলে নিচের দিকে প্রদর্শিত হওয়া Console বক্সে প্যাকেজ কন্ট্রল এর কোডসমূহ পেস্ট করে Enter এ চাপ দিলে তা ইনস্টল হয়ে যাবে এবং একটি নোটিফিকেশন স্ক্রিনে ভেসে আসবে। এবং বুঝতে হবে আপনার প্যাকেজ কন্ট্রলটি ইনস্টল হয়ে গেছে।


    0 comments:

    __আপনার মতামত নিচে লিখুন। ধন্যবাদ।__